মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০২:৫১ পূর্বাহ্ন

অবশেষে শেষ হতে যাচ্ছে পদ্মা সেতুর স্প্যান তৈরীর কাজ, আর মাত্র দুই সপ্তাহের অপেক্ষা

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০
  • ২ পাঠক পড়েছে

বাংলাদেশের সর্ববৃহৎ মেগা প্রকল্প হচ্ছে পদ্মা বহুমুখী সেতু। সেই ২০১৪ সাল থেকে শুরু হওয়া পদ্মা সেতুর কাজ একটি একটি করে সম্পন্ন হচ্ছে। নানা প্রতিকূলতার মধ্যেও কাজ এগিয়ে যাচ্ছে দ্রুত বেগে। পদ্মা সেতু প্রকল্পে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, পদ্মা সেতুর সবশেষ স্প্যানটি হলো- ‘টু-এফ’। এ স্প্যানের টুকরোগুলো জোড়া দেওয়ার কাজ সম্পন্ন হয়েছে। এখন রংসহ আনুষঙ্গিক বেশকিছু কাজ বাকি।
শেষ স্প্যানটির পুরোপুরি সম্পন্ন হতে সময় লাগবে আরও দুই সপ্তাহের বেশি। এই স্প্যানটির কাজ শেষ হলে পদ্মাসেতুতে স্প্যান প্রস্তুতের কাজও শেষ হবে। রং ও ঝালাইয়ের কাজ শেষে সবশেষ এ স্প্যানটি ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর বসানো হবে।
পদ্মা সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। এরই মধ্যে ৩৩টি স্প্যান বসে গেছে। বাকি আছে ৮টি স্প্যান। আর এসব স্প্যানের সবগুলোই মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ডে আছে।
গতকাল পদ্মা সেতুতে বসলো ৩৩তম স্প্যান ৩ ও ৪ নম্বর পিলারের ওপর।
তিনি আরও বলেন আগামী ২৫ অক্টোবর পরবর্তী ৩৪তম স্প্যানটি এবং ৩৫তম স্প্যানটি ৩০ অক্টোবর বসানোর পরিকল্পনা রয়েছে। বাকি স্প্যানগুলো ডিসেম্বর মাসের মধ্যে বসানোর ব্যাপারে আশাবাদী প্রকৌশলীরা।
এদিকে, ৪১টি স্প্যানের ওপর ২ হাজার ৯১৭টি রোডস্লাব বসানো হবে। এ পর্যন্ত বসানো হয়েছে ১ হাজার রোডস্লাব। এছাড়া রেললাইনের জন্য লাগবে ২ হাজার ৯৫৯টি রেলস্ল্যাব। এ পর্যন্ত বসানো হয়েছে ১ হাজার ৬০০ রেলওয়ে স্ল্যাব। ইনশাআল্লাহ অতি দ্রুতই বাংলাদেশের আশা আকাঙ্ক্ষার প্রকল্প পদ্মা সেতু বাস্তবে রুপ দিতে পারবো। চায়না ঠিকাদারি প্রতিষ্ঠান, এমবিইসি-৪ (MBEC-4)এর সার্ভেয়ার এর মেইন বস মিস্টার ইউলি ওয়াং দৈনিক ডোনেট বাংলাদেশের প্রতিনিধি মো.রমজান হোসাইন খান রকিকে জানান,পদ্মা সেতুতে আর মাত্র ৮টি স্প্যান বসানো বাকি রয়েছে। আবহাওয়া ও পারিপার্শ্বিক অবস্থা সব ঠিক থাকলে আগামী ২৫ অক্টোবর ১টি পিয়ার (২ টি পিলারে ১ টি পিয়ার)৭ ও ৮ নম্বরের উপর ৩৪ স্প্যান(স্প্যান ২-এ)৩০ অক্টোবর পিয়ার ৮ও৯ নম্বরের উপর ৩৫ তম স্প্যান -২বি,৪নভেম্বর পিয়ার ২ও৩ নম্বরে৩৬তম স্প্যান-১বি,১১ নভেম্বর পিয়ার ৯ও১০ নম্বরে ৩৭ তম স্প্যান -২সি,১৬নভেম্বর পিয়ার ১ও ২ নম্বরে ৩৮ তম স্প্যান-১এ,২৩ নভেম্বর পিয়ার ১০ও১১ নম্বরে ৩৯ তম স্প্যান(স্প্যান-২ডি), ২ ডিসেম্বর পিয়ার ১১ও১২ নম্বরে ৪০তম স্প্যান (স্প্যান ২-ই)ও ১০ ডিসেম্বর সর্বশেষ পিয়ার১২ও১৩ নম্বরে ৪১ তম স্প্যান(স্প্যান ২-এফ) বসবে। ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা ব্যয়েগৃহিত এই প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮১.৫৫%। নদী শাসন কাজের অগ্রগতি ৭৪.৫০%। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ব্যয় হয়েছে ২৩ হাজার ৭৯৬দশমিক.২৪ কোটি টাকা।
উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580