বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১০:৩১ অপরাহ্ন

আজ বাংলাদেশ জিতলেই হোয়াইটওয়াশ উইন্ডিজ

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১
  • ২৪ পাঠক পড়েছে

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ শুরু হওয়ার অপেক্ষা ছিল। ওয়ানডে সিরিজ আজ শেষও হয়ে যাচ্ছে। বঙ্গবন্ধু বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে আজ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বেলা সাড়ে ১১টায় ম্যাচটি শুরু হবে। ম্যাচটি বাংলাদেশ জিতলেই ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করা হবে।

চট্টগ্রাম সবসময়ই বাংলাদেশের জন্য ‘লাকি ভেন্যু’ হিসেবে পরিচিত। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সর্বশেষ ১০ ম্যাচের মধ্যে ৮ ম্যাচই জিতেছে বাংলাদেশ। এরমধ্যে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকাকেও এই স্টেডিয়ামে হারিয়েছে বাংলাদেশ। ২০১১ সালে একবারই চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলে একবারেই জিতেছে বাংলাদেশ। তবে সেবার স্মৃতি খুব মধুর ছিল না। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ঢাকায় প্রথম দুটি ম্যাচ হেরে সিরিজ হার হয় বাংলাদেশের। এরপর চট্টগ্রামে গিয়ে স্বান্ত্বনার জয় মিলে। এবার বাংলাদেশ টানা দুই ম্যাচ জিতে আগেই সিরিজ জয় করে নিয়েছে। প্রথম ওয়ানডেতে ৬ উইকেটে জেতার পর দ্বিতীয় ওয়ানডেতে ৭ উইকেটে জিতেছে। ২-০ ব্যবধানে সিরিজে এগিয়ে থেকে সিরিজ জয় নিশ্চিত করেছে। আজ জিতলে ব্যবধান হবে ৩-০। সেইসঙ্গে ওয়েস্ট ইন্ডিজকে ২০০৯ সালের পর দ্বিতীয়বারের মতো হোয়াইটওয়াশ করাও হবে। দেশের মাটিতে প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করার স্বাদ মিলবে। দীর্ঘ ১০ মাস পর খেলতে নেমেই প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করা গেলে আনন্দঘন মুহূর্তেরই তৈরি হবে।

আজ বাংলাদেশ জিতলে ওয়েস্ট ইন্ডিজকে ১৮বার হারানো হবে। ওয়েস্ট ইন্ডিজ যে বাংলাদেশের বিরুদ্ধে ২১টি ওয়ানডেতে জিতেছে, তার ব্যবধান আরও কমে আসবে। একটা সময় ব্যবধান সমানও হয়ে যাবে। যেমনটি দুই দলের মধ্যকার সিরিজ জয়ে হয়েছে। এ সিরিজসহ দুই দলের মধ্যকার এখন পর্যন্ত ১০টি ওয়ানডে সিরিজ খেলা হয়েছে। বাংলাদেশ ৫টি, ওয়েস্ট ইন্ডিজ ৫টি সিরিজ জিতেছে। ২০০৯ সালে প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে দেয় বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সেই সুখস্মৃতি মিলে। প্রথমবারের মতো টেস্ট খেলুড়ে কোন দলকে তাদের মাটিতে হোয়াইটওয়াশ করার স্বাদ মিলে।

দ্বিপক্ষীয় ৭৩টি সিরিজ এরআগে খেলে প্রতিপক্ষকে ১৩বার হোয়াইটওয়াশ করতে পারে বাংলাদেশ। এরমধ্যে জিম্বাবুইয়েকে সবচেয়ে বেশি পাঁচবার হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। এরপর কেনিয়া ও নিউজিল্যান্ডকে দুইবার করে, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তানকে একবার করে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। এবার ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয়বারের মতো হোয়াইটওয়াশ করতে পারলে ১৪তম বার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার কৃতিত্ব গড়বে বাংলাদেশ।

বাংলাদেশ শুধু আজ ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করার দিকেই মনোযোগী নয়, ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের সুপার লীগে আরও ১০ পয়েন্ট পেতে চায়। এ জন্য ওয়েস্ট ইন্ডিজকে আজও হারাতে হবে। দুই ওয়ানডে জিতে এরইমধ্যে ২০ পয়েন্ট পেয়ে গেছে বাংলাদেশ। এখন আরও ১০ পয়েন্ট পাওয়ার অপেক্ষা। ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করার দিকেই মনোযোগ দিচ্ছেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল। তিনি বলেছেন, ‘আমরা সিরিজ জিতেছি। কিন্তু আরও (বিশ্বকাপ সুপার লীগে) ১০ পয়েন্ট পাওয়ার আছে। আমরা জানি ওয়েস্ট ইন্ডিজের জন্য প্রথম দুই ম্যাচের অভিজ্ঞতা ভাল ছিল না, কিন্তু তারা একটি বিপজ্জনক দল, যে কোন সময়ই তারা ফিরে আসতে পারে। আমার মনে হয় ড্রেসিং রুমে প্রচণ্ড জয়ের ক্ষুধা রয়েছে। সবাই মাঠে গিয়ে ভাল করতে চায় এবং আমি আশা করছি এটি চলবে। আগামীকালের (আজকের) ম্যাচটি গুরুত্বপূর্ণ।’ সঙ্গে যোগ করেন, ‘তিন বিভাগেই আমাদের উন্নতির সুযোগ আছে। বোলিংয়ে আরও ভাল করা সম্ভব। ফিল্ডিংয়ে উন্নতির সুযোগ আছে অনেক। ব্যাট হাতে ভাল শুরু হলেও শেষ করে আসতে পারছে না। এগুলো নিয়ে কাজ করতে হবে। সরাসরি বিশ্বকাপে খেলতে উন্নতির বিকল্প নেই। ঘরের বাইরের সিরিজের কথাও মাথায় রাখতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580