রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৯:৩০ অপরাহ্ন

উন্নয়ন ফি প্রত্যাহারসহ তিন দফা দাবি ঢাবি ছাত্রলীগের

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : বুধবার, ২১ অক্টোবর, ২০২০
  • ২ পাঠক পড়েছে

চলতি শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উন্নয়ন ফি সম্পূর্ণ প্রত্যাহার করা সহ তিন দফা দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে ছাত্রলীগ।

বুধবার বেলা ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে স্মারকলিপি প্রদান করেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস এবং সাধারণ সম্পাদক ও ডাকসুর সদ্য সাবেক এজিএস সাদ্দাম হোসেন।

দাবিগুলো হলো: চলতি শিক্ষাবর্ষে উন্নয়ন ফি সম্পূর্ণ প্রত্যাহার; উন্নয়ন ফি গ্রহণ সংক্রান্ত পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়ন এবং নীতিমালা প্রণয়নের পূর্ব পর্যন্ত আগামী বছর থেকে উন্নয়ন ফি ৫০% কমিয়ে আনা।

স্মারকলিপি বলা হয়, বৈশ্বিক মহামারি করোনার কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ও এর ব্যতিক্রম নয়। দীর্ঘ এ ছুটিতে অনেক শিক্ষার্থী আর্থিক, চিকিৎসাজনিত ও অনলাইন ক্লাস সংক্রান্ত সমস্যায় দিনতিপাত করছে।

স্মারকলিপিতে আরো বলা হয়, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ইনস্টিটিউট, বিভাগ, অনুষদে পৃথকভাবে বার্ষিক/সেমিস্টার ভিত্তিতে উন্নয়ন ফি গ্রহণ করা হয় যা বিভিন্ন রকম সহ-পাঠ্য কার্যক্রম ও আনুষঙ্গিক খাতে ব্যয় করা হয়ে থাকে। আমরা মনে করি, বিদ্যমান বাস্তবতা ও শিক্ষার্থীদের চলমান সংকটের আলোকে চলতি শিক্ষাবর্ষে উন্নয়ন ফি গ্রহণ করা শিক্ষার্থী স্বার্থের পরিপন্থী। পাশাপাশি মহামারী করোনাকালীন সময়ে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে সহ পাঠ্য কার্যক্রম পরিচালনা সম্ভবপর না হওয়ায় এ বছর উন্নয়ন ফি গ্রহণ কোনোভাবেই যৌক্তিক নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580