শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ১০:৫৪ অপরাহ্ন

এইচএসসির ফল প্রকাশে প্রস্তুত শিক্ষা বোর্ড

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১
  • ৩৩ পাঠক পড়েছে

করোনার ছোবলে আটকে যাওয়া গত বছরের এইচএসসি ও সমমানের ফল প্রস্তুত করেছে আন্ত শিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি। ফল প্রকাশে সকল শিক্ষা বোর্ড এখন প্রস্তুত। ফল প্রকাশের জন্য দিনক্ষন চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর আবেদনও পাঠিয়েছে শিক্ষা মন্ত্রনালয়। এখন প্রধানমন্ত্রী যেদিনই সময় দেবেন সেদিনই প্রকাশ হচ্ছে এইচএসসি ও সমমানের ফল।

আনুষ্ঠানিকভাবে শিক্ষা মন্ত্রনালয় থেকে ফল প্রকাশের সময় না জানালেও একাধিক কর্মকর্তা বলেছেন, চলতি মাসের শেষ দিন আগামী রবিবার প্রকাশ করা হতে পারে ফল। তবে সব কিছুই নির্ভর করছে প্রধানমন্ত্রী যখন সময় দিতে পারবেন তার ওপর। শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন জনকণ্ঠকে বলেছেন, ‘এ বছর ঠিক অন্য সময়ের মতো নয়। আমরা অন্যান্য বছরের মতো নির্দিষ্ট সময় আসলে বলতে পরছিনা আগেই। মাননীয় প্রধানমন্ত্রীর কাছেও এই করোনাকালে নির্দিষ্ট কোন সময় চাওয়া হয়নি। আমরা ফল প্রকাশের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সময় চেয়েছি। মাননীয় প্রধানমন্ত্রী যেদিনই সময় দেবেন সেদিনই আমরা ফল প্রকাশ করবো। আমাদের সকল প্রস্তুতি আছে’।

এ বিষয়ে আন্ত শিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদও বলেছেন, ‘ এবার আসলে আগেই নির্দিষ্ট কোন সময় চেয়ে আমরা আবেদন করিনি। এবার প্রেক্ষাপট ভিন্ন। মামনীয় প্রধানমন্ত্রী যেদিন সময় দিতে পারবেন সেদিনই ফল প্রকাশ করতে পারবো। আমরা ফল প্রকাশের জন্য শতভাগ প্রস্তুুতি নিয়ে রাখছি। এখন আমরা প্রস্তুত। যে কোন দিন আমরা ফল প্রকাশ করতে পারবো’।

এদিকে ফল পরীক্ষার্থীদের জন্য স্ব স্ব শিক্ষাবোর্ড থেকে চারটি অতীব জরুরি নির্দেশনা দেয়া হয়েছে। একই সঙ্গে সংশ্লিষ্ট সকলকে সরকারি স্বাস্থ্যবিধি মেনে ফলাফল সংগ্রহ করতে বলা হয়েছে। ফল প্রার্থীদের জন্য নির্দেশনাগুলো হলো-এবার ফলাফল অনলাইনে প্রকাশিত হবে। পরীক্ষা কেন্দ্রে অথবা শিক্ষা প্রতিষ্ঠানে কোনো ফল প্রেরণ করা হবে না। কাজেই কোনো অবস্থাতেই ফলাফল প্রকাশের দিন শিক্ষা প্রতিষ্ঠানে জমায়েূত হওয়া যাবে না।

যারা মুঠোফোনের ক্ষুদেবার্তার মাধ্যমে ফল পেতে ইচ্ছুক তাদের ফল প্রকাশের আগেই প্রি-রেজিস্ট্রেশন করতে হবে: HSC< >Board name (First 3 letter) <> Roll<>২০২০ টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই প্রি-রেজিস্ট্রেশন করা পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে তাদের ফল পৌঁছে যাবে। ফল প্রকাশের জন্য অভিন্ন ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) থেকে ফল দেখা যাবে।

সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

এর আগে ফল প্রকাশে আইন সংশোধনের প্রস্তাব চলতি সপ্তাহেই সংসদে পাস করা হয়। এরপর সোমবার গেজেট জারি করে সরকার। ফলে পরীক্ষা ছাড়াই বিকল্প মূল্যায়নের ভিত্তিতে ফল প্রকাশে এখন আর কোন আইনী বাধা থাকল না। সংসদে পাস হওয়া তিনটি বিলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সই করার পর গেজেট আকারে জারি করা হয়েছে। ‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট-২০২১’ ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) অ্যাক্ট-২০২১’, ‘বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধন) অ্যাক্ট-২০২১’ গেজেট আকারে জারি হওয়ায় এখন পরীক্ষা ছাড়াই বিকল্প মূল্যায়নের ভিত্তিতে ফল প্রকাশ করতে বাধা কেটে গেল।

আইনগুলো সংশোধন হওয়ায় এখন বিশেষ পরিস্থিতে অতিমারী, মহামারী, দৈব দুর্বিপাকের কারণে বা অনিবার্য পরিস্থিতিতে কোনো পরীক্ষা গ্রহণ, ফল প্রকাশ এবং সনদ করা সম্ভব না হলে সরকার, সরকারি গেজেটে প্রজ্ঞাপনের আদেশ দিয়ে কোনো বিশেষ বছরে শিক্ষার্থীদের জন্য পরীক্ষা ছাড়াই বা সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নিয়ে প্রজ্ঞাপনে উল্লেখ করা পদ্ধতিতে মূল্যায়ন এবং সনদ দেয়ার নির্দেশ জারি করা সম্ভব হবে।

এর আগে গত বছর ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা দেয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ এপ্রিল থেকে।

কিন্তু করোনাভাইসের প্রকোপ বাড়তে শুরু করলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। পরিস্থিতি ইতিবাচক না হওয়ায় ৭ অক্টোবর সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, পঞ্চম ও অষ্টমের সমাপনীর মত এইচএসসি পরীক্ষাও নেয়া যাচ্ছে না। অষ্টমের সমাপনী এবং এসএসসির ফলের গড় করে এইচএসসির ফল নির্ধারণ করা হবে। জেএসসি-জেডিসির ফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580