সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৪:০৭ অপরাহ্ন

করোনাভাইরাসের অন্যতম বাহক কোলেস্টেরল: গবেষণা

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : শনিবার, ২৮ নভেম্বর, ২০২০
  • ২ পাঠক পড়েছে

বিশ্বব্যাপী করোনা ছড়িয়ে পড়ার পর এ নিয়ে নিরন্তর গবেষণা চলছে। রোগের উপসর্গ এবং চিকিৎসা পদ্ধতি নিয়ে কাজ করছেন বিজ্ঞানীরা। ইতোমধ্যে প্রতিষেধক তৈরির আশাব্যঞ্জক খবর আসতে শুরু করেছে।

গবেষণায় জানা গেছে, বিশেষত ডায়াবেটিস আক্রান্ত ও হৃদরোগীরা বেশি ঝুঁকিতে আছেন। এর পেছনের কারণ খুঁজতে গিয়ে চাইনিজ একাডেমি অব মিলিটারি মেডিকেল সায়েন্সের গবেষণায় উঠে এসেছে- কোলেস্টেরল করোনাভাইরাসের অন্যতম বাহক। এ কারণে যাদের শরীরে কোলেস্টেরলের উপস্থিতি বেশি তারা ভাইরাসটিতে তুলনামূলকভাবে বেশি আক্রান্ত হচ্ছেন এবং মারা যাচ্ছেন।

নেচার মেটাবলিজম নামের সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, করোনায় সংক্রমণের পেছনে কোলেস্টেরল এবং হাই-ডেনসিটি লিপোপ্রোটেইনসের (এইচডিএল) ভূমিকা রয়েছে। এগুলো ভাইরাসকে মানব কোষে পৌঁছে দিতে ট্যাক্সির মতো বাহকের কাজ করে।

গবেষণায় বিশেষ করে এসআর-বি-১ নামের একটি রিসেপ্টরের ভূমিকা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এটি কোলেস্টেরলের অণুর সঙ্গে মানবদেহের সংযোগ স্থাপনকারী হিসেবে ব্যবহার হয়ে থাকে। এমনকি এই রিসেপ্টর কোলেস্টেরলের অণুগুলোকে ফুসফুসে পৌঁছে দিতে সাহায্য করে। তবে ভাইরাসটি সরাসরি এসআর-বি-১ রিসেপ্টরকে কাজে লাগাতে পারে না। কোলেস্টেরলের সঙ্গে মানবদেহের সংযোগের সুবিধা নেয়। এরপর এটি প্রোটিনের মাধ্যমে এসিই-২ নামের আরেক রিসেপ্টরের সঙ্গে যুক্ত হয় যা মানবকোষকে ক্ষতিগ্রস্ত করার সুযোগ দেয়।

গবেষকরা বলেছেন, করোনা এসআর-বি-১ কে ব্লক ও অকার্যকর করে। এই রিসেপ্টরের সাহায্যেই ভাইরাসটি শরীরে প্রবেশ এবং আক্রমণ করার কারণে এটিকে কেন্দ্র করেই নতুন চিকিৎসা পদ্ধতির দ্বার উন্মোচিত হতে পারে। সূত্র: ডেইলি মেইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580