বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ১২:৩৮ পূর্বাহ্ন

গোর দেশের প্রথম ইংরেজি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০
  • ৪ পাঠক পড়েছে

২৫ ডিসেম্বর মুক্তি পাচ্ছে দেশের প্রথম ইংরেজি ভাষার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। সরকারি অনুদান পাওয়া গাজী রাকায়েত পরিচালিত ও অভিনীত এই ছবিটির নাম ‘দ্য গ্রেভ’ বা ‘গোর’। গল্পের ভিন্নতা ও ভাষার কারণে ছবিটির প্রতি আগ্রহ তৈরি হয়েছে বেশ আগেই। এবার সেই আগ্রহ আরও বাড়িয়ে দিলো এর ট্রেলার। ১৭ ডিসেম্বর সন্ধ্যায় প্রায় সাড়ে তিন মিনিট দৈর্ঘ্যের এই ট্রেলারটি প্রকাশ হয়েছে অন্তর্জালে। যেখানে উঠে এসেছে ছবিটির গল্প ভাবনা। যদিও খানিক সমালোচনা রয়েছে, ইংরেজি ভাষায় ডাবিং না করে অভিনেতাদের মাধ্যমে ডায়লগ প্রক্ষেপণ করা নিয়ে।
এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন নির্মাতা গাজী রাকায়েত নিজেই। সঙ্গে আছেন মৌসুমী হামিদ। ইমপ্রেস টেলিফিল্মের সহ-প্রযোজনায় এতে আরও অভিনয় করেছেন দিলারা জামান, মামুনুর রশীদ, আশিউল ইসলাম, সুষমা সরকার, এ কে আজাদ সেতু, দীপান্বিতা, ওমর ফারুক প্রমুখ। জানা গেছে, এটি ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাতেও নির্মাণ করা হয়েছে। বাংলার যার নাম ‘গোর’।

ছবিটি প্রসঙ্গে গাজী রাকায়েত বলেন, ‘‘সব ছবি দুই ভাষায় নির্মাণের দরকার নেই। তবে কিছু চলচ্চিত্র প্রয়োজনীয়। সেই ভাবনা থেকেই ‘গোর’ ইংরেজিতেও নির্মাণ করা হয়েছে। অনেকে হয়তো ভাবতে পারেন এটি ডাবিং চলচ্চিত্র। কিন্তু আমরা দুটি ছবিই আলাদা শুট করেছি।’’
ছবিটি মুক্তির বিষয়ে গাজী রাকায়েত গণমাধ্যমকে বলেন, ‘মুজিব জন্মশতবর্ষ আমাদের জন্য ঐতিহাসিক মুহূর্ত। পাশাপাশি ‘দ্য গ্রেভ’ বাংলাদেশের প্রথম ইংরেজি চলচ্চিত্র হিসেবে ছাড়পত্র পেলো। এটাও আমাদের জন্য গৌরবের। আশা করছি, ছবিটি দেশ ও বিদেশে সমাদৃত হবে।’
জানা যায়, গাজী রাকায়েতের চিত্রনাট্য ও অভিনয়ে ১৯৯৭ সালে ‘গোর’ নামে একটি ৫৫ মিনিটের নাটক নির্মাণ করেছিলেন নির্মাতা সালাহউদ্দিন লাভলু। সেটি প্রচার হয়েছিল ১৯৯৮ সালে। এটিকেই উপজীব্য করে চলচ্চিত্রটি নির্মাণ করেন গাজী রাকায়েত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580