বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০১:৫৯ পূর্বাহ্ন

জনসংখ্যা নিয়ন্ত্রণে লক্ষাধিক শিশুকন্যাকে হত্যা করেছে চীন ॥ যুক্তরাষ্ট্র

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : শনিবার, ৩ অক্টোবর, ২০২০
  • ১২ পাঠক পড়েছে

জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য দীর্ঘদিন ধরেই চীন তার দেশের নারী নাগরিকদের উপর বিভিন্ন পরীক্ষা চালাচ্ছে বলে অভিযোগ উঠছিল। এবার সরাসরি চীন লক্ষাধিক শিশুকন্যাকে হত্যা করেছে বলে অভিযোগ জানালেন মার্কিন শিক্ষাসচিব বেস্টি ডেভোস।

১৯৯৫ সালে চীনের রাজধানী বেইজিংয়ে চতুর্থ বিশ্ব নারী সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। বৃহস্পতিবার তার ২৫ বছর পূর্তি উপলক্ষে জাতিসংঘের সাধারণ পরিষদের তরফে একটি ভার্চুয়াল বৈঠকের আয়োজন করা হয়েছিল। এই বৈঠকে জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস ছাড়াও উপস্থিত ছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ও যুক্তরাষ্ট্রের শিক্ষাসচিব বেস্টি ডেভোসসহ বিভিন্ন দেশের শীর্ষ নেতৃত্ব। সেখানে বক্তব্য রাখতে গিয়ে নারী নির্যাতনের বিষয়ে চীনের তীব্র সমালোচনা করেন মার্কিন শিক্ষাসচিব। ভেনেজুয়েলা, কিউবা, ইরান ও চীনে নারীদের উপর অকথ্য অত্যাচার হয় বলে উল্লেখ করেন তিনি।

শি জিনপিংয়ের প্রশাসনকে তোপ দেগে বেস্টি ডেভোস বলেন, ১৯৯৫ সাল থেকেই লাখ লাখ শিশুকন্যাকে হত্যা করে নিষ্ঠুর পদ্ধতির মাধ্যমে দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণের চেষ্টা করছে চীনের কমিউনিস্ট পার্টি। দুর্ভাগ্যবশত জাতিসংঘের সংস্থাগুলিও এই কাজে তাদের সাহায্য করছে। আমরা জাতিসংঘের কাছে এই ঘটনাগুলি অবহেলা না করে ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580