বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০২:৩০ পূর্বাহ্ন

তানোর আওয়ামী লীগে প্রাণচান্চল্য

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০
  • ১ পাঠক পড়েছে

রাজশাহীর তানোরে স্থানীয় সাংসদ আলহাজ্ব ওমর ফারুক চৌধুরীর নেতৃত্বে ও তৎপরতায় রাতারাতি আওয়ামী লীগের রাজনীতিতে হয়েছে নাটকিয় পরিবর্তন ও ফিরে এসেছে ফের প্রাণচান্চল্য। নেতাকর্মীরা ঐক্যর প্রয়োজনীয়তা অনুধাবন করে দীর্ঘদিনের মান-অভিমান ভুলে একে-অপরকে কাছে টানছে এতে তাদের মধ্য বিরাজমান ক্ষোভ-অসন্তোষের বরফ গলতে শুরু করেছে। ব্যবসা-বাণিজ্যে, চাওয়া-পাওয়া ও মান-অভিমানসহ নানা কারণে যেসব নেতাকর্মীরা এতোদিন নিস্ক্রীয় ছিল তারা এমপির আহবানে সাড়া দিয়ে নবউদ্দ্যেমে রাজনীতিতে সক্রিয় হয়ে উঠেছে।

জানা গেছে, উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রাব্বানী ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল-মামুন এমপির বিরোধীতা করে পৃথক বলয় সৃস্টির লক্ষ্যে দায়িত্বশীল পদে থেকেও তারা সংগঠনকে শক্তিশালী করতে কোনো ভুমিকা তো রাখেইনি বরং জামায়াত-বিএনপির এজেন্ডা বাস্তবায়নে সৃস্টি করেছিল দলীয়কোন্দল, সাংগঠনিক অবস্থা ছিল নাজুক, ভেঙ্গে পড়েছিল চেইন অব কমান্ড, বিরাজ করছিল হ-য-ব-র-ল অবস্থা বলে একাধিক সুত্র নিশ্চিত করেছে। অপর দিকে সংগঠনবিরোধী কর্মকান্ডের অভিযোগে তৃণমুলের দাবির মুখে উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রাব্বানিকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে সিনিয়র সহসভাপতি খাদেমুন নবী বাবু চৌধুরীকে ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুনকে দায়িত্ব থেকে অবাহতি দিয়ে যুগ্ম-সম্পাদক রাম কমল সাহাকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক করে মুজিববর্ষ-২০২০ সামনে রেখে আসন্ন পৌরসভা এবং ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন ঘিরে আওয়ামী লীগের সাংগঠনিক কর্মকান্ড জোরদার, নিস্ক্রীয়দের সক্রীয় এবং সাংগঠনকে শক্তিশালী করার লক্ষ্যে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন পহেলা আগস্ট-২০২০ থেকে বছর ব্যাপী কর্মসুচি ঘোষণা করেছে। স্থানীয় সাংসদের নির্দেশে প্রার্থী যেই হোক ভোট চাই নৌকায় এই স্লোগান সামনে রেখে দলকে আরো বেশী শক্তিশালী ও সাংগঠনিক কর্মকান্ড গতিশীল করতে নানা কর্মসুচি হাতে নিয়েছে আওয়ামী লীগ। তানোরের দুটি পৌরসভা ও সাতটি ইউনিয়ন পরিষদে (ইউপি) এবার একাধিক নেতা দলীয় প্রার্থীর মনোনয়ন প্রত্যাশা করে মাঠে নেমেছেন মনোনয়ন প্রতিযোগীতায় কেউ কাউকে ছাড় দিতে নারাজ তবে, দলীয় মনোনয়ন নৌকা প্রতিক যাকেই দেয়া হবে নেতাকর্মীরা ঐক্যবদ্ধ হয়ে তার বিজয় নিশ্চিত করতে কাজ করবেন বলে ঘোষণা দিয়েছে। ফলে দলীয় মনোনয়ন নয় এবার দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী ও আওয়ামী ভোট ব্যাংকের পরিধি বৃদ্ধি করায় মুল লক্ষ্য।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশে করোনা ভাইরাস শনাক্তের পর থেকে জনস্বাস্থ্য বিবেচনায় সকল সাংগঠনিক কর্মসুচি স্থগিত রেখেছিল আওয়ামী লীগ। তবে পহেলা আগস্ট-২০২০ থেকে উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় প্রতিদিনই নানা কর্মসুচি আয়োজন করা হচ্ছে। সীমিত পরিসরে হলেও এসব কর্মসুচিতে উপাজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা এবং কর্মী-সমর্থকদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার পাশাপাশি কর্মসুচিতে ভাল উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। এতে আওয়ামী লীগের রাজনীতিতে ব্যাপক প্রাণচান্চল্যর সৃস্টি হয়েছে। জানা গেছে, তানোরে ২টি পৌরসভা ও ৭টি ইউনিয়ন পরিষদ (ইউপি) রয়েছে। বিগত নির্বাচনে ৭টি ইউনিয়ন ও একটি পৌরসভায় আওয়ামী লীগ এবং বির্তকিত ফলাফল ঘোষণায় একটি পৌরসভায় বিএনপি বিজয়ী হয়েছে। তবে আগামি নির্বাচনে আওয়ামী লীগ ৭টি ইউনিয়ন ও দুটি পৌরসভায় বিজয়ী হতে চাই। এদিকে আসন্ন পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনকে ঘষেমেঝে ঢেলে সাজানোর পাশাপাশি দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করার লক্ষ্য এসব কর্মসুচি ঘোষণা করা হয়েছে। এসব কর্মসুচির মধ্যে রয়েছে, প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ড কমিটি, ইউনিয়ন কমিটি, পৌরসভা কমিটি ও উপজেলা কমিটির বিশেষ বর্ধিত সভা আয়োজন। এসব কর্মসুচিতে সাংসদ ওমর ফারুক চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি খাদেমুন নবী বাবু চৌধুরী, ভারপ্রাপ্ত সম্পাদক রাম কমল সাহা ও উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না উপস্থিত হয়ে দিকনির্দেশনা দিচ্ছেন। উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি খাদেমুন নবী বাবু চৌধুরী বলেন, এমপি মহোদয়ের নির্দেশে দলের সাংগঠনিক কর্মকান্ড জোরদার করতে পহেলা আগস্ট থেকে বছর ব্যাপী কর্মসুচি ঘোষণা করা হয়েছে। তিনি বলেন তাদের মুল লক্ষ্য দলকে সাংগঠনিক ভাবে আরো বেশী শক্তিশালী করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580