বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ১২:৫৪ পূর্বাহ্ন

দেশে করোনায় মৃত্যু কমেছে

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : শনিবার, ১২ ডিসেম্বর, ২০২০
  • ১ পাঠক পড়েছে

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা ও শনাক্তের হার বেড়েছে, কমেছে মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৯ জনের মৃত্যু এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ১৮৮৪ জন। এ নিয়ে এই পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৬৯৮৬ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৮৭ হাজার ৮৪৯ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৩৮৬৬ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ১৪ হাজার ৩১৮ জন। গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৩২৩টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯ লাখ ৪৪ হাজার ২৫২টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১১ দশমিক ৫৪ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৯৩ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

শুক্রবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৯ জনের মধ্যে ১৩ পুরুষ এবং ছয় নারী। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের বেশি বয়সী ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চারজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন রয়েছেন। তাদের বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ১২ জন, চট্টগ্রামে ৪, রাজশাহীতে একজন, বরিশালে একজন ও রংপুর বিভাগে একজন করে রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৯৭ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৬১০ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ২৪০ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৮০ হাজার ৯২৮ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৯৩ হাজার ৫৩৮ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৮৪৫ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ১৩৭২ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫ লাখ ৪৯ হাজার ৪৮ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৯০ হাজার ৭০২ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৪১ হাজার ৬৫৪ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১১ ডিসেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৩৭৯৫ জন, যা মোট মৃতের ৫৪ দশমিক ৩২ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৩০১ জন, যা মোট মৃতের ১৮ দশমিক ৬২ শতাংশ, রাজশাহী বিভাগে ৪১৭ জন, যা মোট মৃতের ৫ দশমিক ৯৭ শতাংশ, খুলনা বিভাগে ৫০৫ জন, যা মোট মৃতের ৭ দশমিক ২৩ শতাংশ, বরিশাল বিভাগে ২৩০ জন, যা মোট মৃতের ৩ দশমিক ২৯ শতাংশ, সিলেট বিভাগে ২৭৩ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৯১ জন, রংপুর বিভাগে ৩১৩ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৪৮ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৫২ জন, যা মোট মৃতের ২ দশমিক ১৮ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ১১ ডিসেম্বর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩৩ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৭ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৫৫ জন, যা শূন্য ৭৯ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৫৬ জন, যা ২ দশমিক ২৩ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩৫৬ জন, যা ৫ দশমিক ১০ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৮৩৬ জন, যা ১১ দশমিক ৯৭ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৭৯৭ জন, যা ২৫ দশমিক ৭২ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৩৭৫৩ জন, যা ৫৩ দশমিক ৭২ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১০ হাজার ৪৫২টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২৯২৪ জন এবং খালি রয়েছে ৭৫২৮টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৬৭টি, ভর্তিকৃত রোগী ৩৩৫ জন এবং খালি রয়েছে ২৩২টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১৩ হাজার ৩২৪টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৬৬৩টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৬১৪টি।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ৩০৭৭ জন, চট্টগ্রামে ৬১৬ জন, রংপুরে ৪৫ জন, খুলনায় ২৭ জন, বরিশালে ২০ জন, রাজশাহীতে ৩৩ জন এবং সিলেটে ৪৮ জন সুস্থ হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580