রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৭:২৪ অপরাহ্ন

দেশে করোনা শনাক্তের হার হাজারের নিচে

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০
  • ২ পাঠক পড়েছে

দীর্ঘদিন পর আবারও করোনা শনাক্তের হার হাজারের নিচে নেমেছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে সংক্রমিত আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। একই সময় নতুন করে আরও ৮৩৪ জন রোগী শনাক্ত হয়েছে। প্রায় পাঁচ মাস পর করোনা শনাক্ত হাজারের নিচে এলো। স্বাস্থ্য অধিদফতরের পাঠানো তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ৩০ জনসহ এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৪২৮ জনে। আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৮ হাজার ৯৯ জনে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়ার হার আক্রান্তের দ্বিগুণ। ১ হাজার ৬৮৫ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৫০ হাজার ৪৮৮ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হারও কমেছে। ৯ হাজার ৯১২ টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩১ লাখ ৫৯ হাজার ২৬০টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ৮ দশমিক ৪১ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৮৮ দশমিক ৬৬ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

শনিবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩০ জনের মধ্যে মধ্যে ২৩ জন পুরুষ এবং ৭ জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, তাদের মধ্যে ৬০ বছরের বেশি বয়সী ২১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪ জন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ২০ জন, চট্টগ্রামে ৭ জন, খুলনা বিভাগে ১ জন, রংপুর বিভাগে ১ এবং ময়মনসিংহ বিভাগে ১ রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৮৯ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১১ হাজার ৮৫৪ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ১০৫ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৮৩ হাজার ৮৮৪ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৯৫ হাজার ৭৩৮ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৪৫১ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ৫৩৬ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫ লাখ ৬১ হাজার ৮৯৮ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৬ লাখ ১ হাজার ১২৩ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৯ হাজার ২২৫ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৬ ডিসেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৪ হাজার ৬৪ জন, যা মোট মৃতের ৫৪ দশমিক ৭১ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১ হাজার ৩৮৬ জন, যা মোট মৃতের ১৮ দশমিক ৬৬ শতাংশ, রাজশাহী বিভাগে ৪৩১ জন, যা মোট মৃতের ৫.৮০ শতাংশ, খুলনা বিভাগে ৫২৩ জন, যা মোট মৃতের ৭ দশমিক ০৪ শতাংশ, বরিশাল বিভাগে ২৩৬ জন, যা মোট মৃতের ৩ দশমিক ১৮ শতাংশ, সিলেট বিভাগে ২৯০ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৯০ শতাংশ, রংপুর বিভাগে ৩৩৪ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৫০ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৬৪ জন, যা মোট মৃতের ২ দশমিক ২১ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৬ ডিসেম্বর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩৪ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৬ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৫৭ জন, যা শূন্য ৭৭ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৫৯ জন, যা ২ দশমিক ১৪ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩৭২ জন, যা ৫ দশমিক ০১ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৮৭৬ জন, যা ১১ দশমিক ৭৯ শতাং, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১ হাজার ৮৮৭ জন, যা ২৫ দশমিক ৪০ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৪ হাজার ৪৩ জন, যা ৫৪ দশমিক ৪৩ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580