শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৬:৩০ পূর্বাহ্ন

প্রজননতন্ত্রের স্বাস্থ্য সুরক্ষায় পরামর্শ

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০
  • ৬২ পাঠক পড়েছে

প্রজননতন্ত্রের স্বাস্থ্য সুরক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রজননতন্ত্রের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে খেয়াল না রাখলে বিভিন্ন জটিল রোগব্যাধি হওয়ার আশঙ্কা বাড়ে।

প্রশ্ন : প্রজননতন্ত্রের স্বাস্থ্য সুরক্ষায় কী করণীয়? এ সুরক্ষা ঠিকমতো না হলে কী সমস্যা হতে পারে?

উত্তর : এটি না হলে ইপিলিপিক ইনফ্লামেটরি রোগ হয়, সেটি হতে পারে। সেখান থেকে টিউবাল ব্লক হতে পারে। ভবিষ্যতে গর্ভধারণ হয়তো করতে পারে না। বন্ধ্যত্বের দিকে চলে যায়।

এখানে আরেকটি জিনিস বলি, অনিয়মিত ঋতুস্রাব হলে মায়েরা অনেক সময় ভয় পায়। ভাবে, আমার মেয়ে হয়তো আর গর্ভধারণ করতে পারবে না। এটি খুব গুরুত্বপূর্ণ একটি বার্তা। এটি নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। এর জন্য মা হওয়ায় কোনো সমস্যা হবে না। আর যেটি আপনি বললেন, পরিষ্কার-পরিচ্ছন্নতার একটি বিষয়, এটি সব সময় ব্যবস্থাপনা করা উচিত।

আমাদের গ্রামে যেটি হয়, ঋতুস্রাব হলে কাপড় ব্যবহার করে। এটি একদম করবে না, কোনোভাবেই করবে না। আর যদি করতেও হয় তাহলে ভালো করে ধুয়ে, রোদে শুকিয়ে ব্যবহার করতে হবে।

স্যানিটারি ন্যাপকিনই ব্যবহার করা উচিত। আর যদি না পায়, কাপড় ব্যবহার করলেও খুব ভালোভাবে পরিষ্কার করে ব্যবহার করতে হবে। দুই থেকে তিন ঘণ্টা পর পর স্যানিটারি ন্যাপকিন বদলাতে হবে। কারণ আমরা জানি, রক্ত হলো সংক্রমণের জন্য একটি ভালো মিডিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580