মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০২:৩৩ অপরাহ্ন

পয়ঃনিষ্কাশন লাইন ড্রেন, খাল, লেক থেকে বিচ্ছিন্নের নির্দেশ

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : রবিবার, ৩১ জানুয়ারী, ২০২১
  • ২৭ পাঠক পড়েছে

বিভিন্ন বাসাবাড়ি এবং অন্যান্য প্রতিষ্ঠানের পয়ঃনিষ্কাশন লাইনের সংযোগ স্টর্ম ওয়াটার ড্রেন, খাল, লেক ও অন্যান্য জলাশয় থেকে বিচ্ছিন্ন করতে নির্দেশনা দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

আগামী মার্চের মধ্যে এটা করতে হবে বলে নির্দেশনায় জানিয়েছে সংস্থাটি।

রবিবার এক প্রেসবিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করে ডিএনসিসি।

এতে বলা হয়, স্টর্ম ওয়াটার ড্রেন, খাল, লেক ও অন্যান্য জলাশয়ে পয়ঃনিষ্কাশন লাইন দেওয়া আইনানুযায়ী নিষিদ্ধ। সুষ্ঠু পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনার লক্ষ্যে বিভিন্ন বাসাবাড়ি, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও অন্যান্য স্থাপনায় সরকারি বিধি অনুযায়ী সেপটিক ট্যাংক ও সোকওয়েল স্থাপন করার বিধান রয়েছে। এ সত্ত্বেও অনেক বাসাবাড়ি ও স্থাপনার পয়ঃনিষ্কাশন লাইন সরাসরি ডিএনসিসির বিভিন্ন স্টর্ম ওয়াটার ড্রেন, খাল, লেক ও জলাশয়ে সংযোগ দেওয়া হয়েছে।

যা পরিবেশের জন্য মারাত্মক হুমকি স্বরূপ এবং স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। এসব সংযোগ আগামী ৩১ জানুয়ারির মধ্যে নিজেদের উদ্যোগে সরিয়ে নিতে বলে ডিএনসিসি। অন্যথায় আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে সংস্থাটি।

সংস্থটি জানিয়েছে, এমতাবস্থায় আগামী ৩১ মার্চের মধ্যে সব বাসাবাড়ি, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও অন্যান্য স্থাপনার অবৈধ পয়ঃনিষ্কাশন লাইন নিজ উদ্যোগে বিচ্ছিন্ন করে সেপটিক ট্যাংক ও সোকওয়েল স্থাপন করে পরিবেশসম্মত পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার জন্য ডিএনসিসির পক্ষ থেকে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো। অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580