শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৬:০৮ পূর্বাহ্ন

‘ফেসবুকডটকমডটবিডি’ বন্ধে অন্তর্বর্তীকালীন আদেশ

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০
  • ৬১ পাঠক পড়েছে

বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) বরাদ্দকৃত বাংলাদেশে ‘ফেসবুকডটকমডটবিডি’র ওয়েবসাইট বন্ধের অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত৷

আজ সোমবার ঢাকার জেলা জজ শওকত আলী চৌধুরী এ আদেশ দেন।

একইসঙ্গে ওয়েবসাইটটি বন্ধে অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে বিবাদীদের প্রতি কারণ দর্শানোর আদেশ দিয়েছেন আদালত।



এদিন বাদীপক্ষের চাওয়া স্থায়ী নিষেধাজ্ঞার আবেদনের ওপর শুনানির জন্য ধার্য ছিল। আদালতে ফেসবুকের পক্ষে শুনানি করেন আইনজীবী এসএম আরিফুল ইসলাম।

শুনানি শেষে আদালত ফেসবুকডটকমডটবিডি নামে বিটিসিএল থেকে বরাদ্দ নেওয়ায় ডোমেইনের ওপর অন্তর্বতীকালীন নিষেধাজ্ঞা দেন।

গত ২২ নবেম্বর ঢাকার জেলা জজ আদালতে এ মামলা দায়ের করা হয় ফেসবুকের পক্ষ থেকে।

মামলায় ডোমেইনটির ক্রেতা এ ওয়ান সফটওয়্যার এবং এসকে শামসুল ইসলামকে বিবাদী করা হয়েছে। এ ডোমেইনটি যাতে হস্তান্তর করতে না পারে সে বিষয়ে নিষেধাজ্ঞার আবেদনও দেওয়া হয়েছে।



জানা যায়, ‘ফেসবুক ডটকম’ হচ্ছে ফেসবুকের মূল ডোমেইন। তবে এর সঙ্গে প্রত্যেক দেশের নিজস্ব নামের এক্সটেনশন যোগ করেও ব্যবহার করা যায় ফেসবুক। বাংলাদেশে ‘ফেসবুকডটকমডটবিডি’ দিয়ে তাই প্রবেশ করা যায় ফেসবুকে। তবে বাংলাদেশে শুধু ফেসবুক ডটকম নামেই ২০১০ সালের ১৪ জানুয়ারি ফেসবুকের মূল ডোমেইনটি ফেসবুক কর্তৃপক্ষ টেলিযোগাযোগ কর্তৃপক্ষের (বিটিসিএল) কাছ থেকে পেটেন্টসহ কিনে নেয়।

এবার যখন কোডসহ ‘ফেসবুকডটকমডটবিডি’ নামে ডোমেইন নিতে গিয়ে ফেসবুক কর্তৃপক্ষ বিপাকে পড়ে। কারণ এ নামটি ২০০৮ সালেই নিজেদের নামে নিবন্ধন করে রেখেছিলেন ‘এ ওয়ান সফটওয়্যার’ ও এসকে শামসুল ইসলাম নামে এক ব্যক্তি। তাই ফেসবুক কর্তৃপক্ষ বাংলাদেশে কান্ট্রি কোডসহ নামটি নিবন্ধের চেষ্টা করেও ব্যর্থ হয়।



এমতাবস্থায় এ ওয়ান সফটওয়্যারের কাছ থেকে এ ডোমেইন কেনার চেষ্টা করে ফেসবুক কর্তৃপক্ষ। তবে এ ডোমেইনটির দাম ছয় মিলিয়ন ইউএস ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় প্রায় ৫১ কোটি টাকা। সেই ডোমেইনটি বিক্রির জন্য দেওয়া হয়েছে বিজ্ঞাপনও।

এমতাবস্থায় দফায় দফায় আইনি নোটিশ দিয়েও ডোমেইনটি কেনার বিষয়ে সামনের দিকে এগুতে পারেনি ফেসবুক কর্তৃপক্ষ। তাই ‘ফেসবুকডটকমডটবিডি’ ডোমেইনটি পেতে চূড়ান্তভাবে আইনি লড়াইয়েই নামে প্রতিষ্ঠানটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580