সোমবার, ০৮ মার্চ ২০২১, ১১:৫০ পূর্বাহ্ন

ফেসবুকের নাম ব্যবহার করায় দেশীয় ওয়েবসাইটের বিরুদ্ধে মামলার প্রস্তুতি ফেসবুকের

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : শনিবার, ২১ নভেম্বর, ২০২০
  • ৭০ পাঠক পড়েছে

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নামে বাংলাদেশে ওয়েবসাইট খোলার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হচ্ছে। ঐ পদক্ষেপের অংশ হিসেবে বাংলাদেশের আদালতে ৫০ হাজার ডলারের ক্ষতিপূরণ মামলা করবে ফেসবুক কর্তৃপক্ষ। ইতিমধ্যে মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে বাংলাদেশে নিযুক্ত ফেসবুকের আইনজীবী ব্যারিস্টার মো. মোকছেদুল ইসলাম ইত্তেফাককে জানান, ফেসবুক বিশ্বের বহুল প্রচারিত একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। এই নাম ব্যবহার করে কেউ কোন ওয়েবসাইট খুলতে পারেন না। কিন্তু এ ওয়ান সফটওয়্যার লিমিটেড নামের একটি বাংলাদেশি প্রতিষ্ঠান ফেসবুক ডটকম বিডি নামে একটি দেশি ডোমেইন খোলেছেন। ঐ ডোমেইনটি বিক্রি করা হবে বলেও সেখানে ৬ মিলিয়ন ডলার মূল্য উল্লেখ করা হয়েছে।

আমরা ফেসবুকের পক্ষ থেকে ঐ সাইট বন্ধে একাধিকবার লিগ্যাল নোটিশ পাঠিয়েছি। কিন্তু সেটা বন্ধ করা হয়নি। এ কারণে ফেসবুক কর্তৃপক্ষ আমাকে আইনজীবী হিসেবে নিয়োগ দিয়েছে এ বিষয়ে আইনগত পদক্ষেপ গ্রহণের জন্য।

তিনি বলেন, ইতিমধ্যে সাতশত পৃষ্ঠার ডকুমেন্ট আমাকে সরবরাহ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। আগামী সপ্তাহে ঢাকার নিম্ন আদালতে ক্ষতিপূরণের মামলা করা হবে। একইসঙ্গে ওয়েবসাইট পরিচালনার উপর নিষেধাজ্ঞা চাওয়া হবে আদালতের কাছে। যাতে ঐ দেশি ওয়েবসাইটের মাধ্যমে যাতে কেউ কোন প্রতারণার শিকার না হন।

ব্যারিস্টার মোকছেদ বলেন, ফেসবুক নিজেই একটা ট্রেডমার্ক। এটা বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ডোমেইন রেজিস্ট্রি করে রেখেছে। তাই কেউ চাইলে ফেসবুক নাম ব্যবহার করে কোন ওয়েবসাইট পরিচালনা করতে পারেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580