বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৭:১৬ পূর্বাহ্ন

ভিজিএফের চাল চুরির দায়ে বরগুনায় ইউপি চেয়ারম্যান পল্টু বরখাস্ত

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : শনিবার, ১২ ডিসেম্বর, ২০২০
  • ৩ পাঠক পড়েছে

ভিজিএফের চাল চুরির দায়ে বরগুনার পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আলাউদ্দিন পল্টুকে চূড়ান্ত বরখাস্ত করা হয়েছে।
বৃহস্পতিবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ ইফতেখার আলম চৌধুরীর স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানা গেছে।
জানা যায়, সরকারের সাড়ে ২৭ হাজার কেজি চাল আত্মসাতের অভিযোগে ১৬ এপ্রিল বরগুনা জেলা ও দায়রা জজ আদালতে মামলা করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয় পটুয়াখালীর উপ-সহকারী পরিচালক আরিফ হোসেন।
এর আগে ৪ এপ্রিল পাথরঘাটা থানায় একই অভিযোগে মামলা করেন সংশ্লিষ্ট ইউনিয়নের ট্যাগ অফিসার রঞ্জিত মিস্ত্রি। ওই দিনই চাল চুরির অভিযোগে চেয়ারম্যান পল্টুকে গোয়েন্দা পুলিশ আটক করে পাথরঘাটা থানায় সোপর্দ করে। পরে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়।
মামলা সূত্রে জানা গেছে, পাথরঘাটা উপজেলার ৬নং কাকচিড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাউদ্দীন পল্টু ৫ শ’ ৫০টি জেলে পরিবারের ফেব্রুয়ারি ও মার্চ মাসের ভিজিএফের চাল বিতরণে অনিয়মের করেন। উপকারভোগীদের ৮০ কেজি চালের পরিবর্তে ৩০ কেজি করে চাল দেয়া হয়। এভাবে তিনি সাতাশ হাজার পাঁচশ কেজি চাল আত্মসাৎ করেন। এই চালের দাম প্রায় ১২ লাখ টাকা। প্রাথমিক অভিযোগের ভিত্তিতে চলতি বছরের ১৫ এপ্রিল পল্টুকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।
এই বরখাস্ত আদেশ প্রত্যাহার এবং জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন পল্টু। ১০ জুন আদালত থেকে তিনি জামিন পান এবং ২২ জুলাই বরখাস্ত আদেশ স্থগিত করেন হাইকোর্ট।
রাষ্ট্রপক্ষ এর বিরুদ্ধে আপিল করলে আপিল বিভাগ আদেশটি বাতিল করে সাত দিনের মধ্যে আবার হাইকোর্টে আবেদন করতে পল্টুকে নির্দেশ দেন। এরপর পল্টুর বরখাস্ত আদেশ বহাল রাখেন হাইকোর্ট।
পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির জানান, চেয়ারম্যান আলাউদ্দিন পল্টু চাল বিতরণে ব্যাপক অনিয়ম করেছেন। তার এলাকায় বরাদ্দ ৪৪ টন চালের মধ্যে মাত্র সাড়ে ১৬ টন বিতরণের প্রমাণ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580