সোমবার, ০৮ মার্চ ২০২১, ১২:২৯ অপরাহ্ন

রিশাদের লেগস্পিনে বিপর্যস্ত উইন্ডিজ

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : শুক্রবার, ২৯ জানুয়ারী, ২০২১
  • ৫১ পাঠক পড়েছে

টেস্ট সিরিজ শুরুর আগে ৩ দিনের প্রস্তুতি ম্যাচ খেলতে নেমেছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। আজ চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে সে ম্যাচের প্রথম দিনেই মাত্র ২৫৭ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়দের প্রথম ইনিংস। ১৮ বছর বয়সী তরুন লেগস্পিনার রিশাদ হোসেন ৫ উইকেট নিয়ে ধসিয়ে দেন সফরকারীদের ব্যাটিং লাইন। এছাড়া ২ টেস্ট খেলার অভিজ্ঞতা সম্পন্ন পেসার খালেদ আহমেদও দারুন বোলিংয়ে নিয়েছেন ৩ উইকেট। দিনশেষে বিসিবি একাদশ বিনা উইকেটে ২৪ রান তুলে এখনও পিছিয়ে আছে ২৩৩ রানে।

ক্যারিবীয় দল স্পিন ‘জুজুতে’ তটস্থ তা আগেও দেখা গেছে। বাংলাদেশ সফরে এসে অতীতেও তাদের ব্যাটিংয়ে করুণ দশা হয়েছে স্পিন আক্রমণে। এবার ওয়ানডে সিরিজেও তাদের স্পিনভীতি পরিষ্কার হয়ে উঠেছে। টেস্ট সিরিজেও সফরকারীদের স্পিনে কুপোকাপ করার সার্বিক পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ। সেটা যে ফলপ্রসুই হবে তা বোঝা গেছে আজ ৩ দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে।

বিসিবি একাদশে টেস্টের জন্য ঘোষিত প্রাথমিক দলের মাত্র ৫ ক্রিকেটার আছেন। তবে খালেদ, ইয়াসির আলী রাব্বি ও নুরুল হাসান সোহানরা অপরিহার্য নয়। তবে দুই ওপেনার সাদমান ইসলাম অনিক ও সাইফ হাসান সর্বশেষ ২/৩ সিরিজে খেলেছেন। বাকিরা অধিকাংশই তরুন উদীয়মান। অধিকাংশই গত বছর যুব বিশ্বকাপজয়ী দলের সদস্য। আর কয়েকজন হাই পারফর্মেন্স দলের। তারাই আজ প্রথমদিনে কাঁপিয়ে দিয়েছেন সফরকারী উইন্ডিজকে।

টস জিতে ক্যারিবীয়রা আগে ব্যাটিংয়ে নামে। উদ্বোধনী জুটিটা দুর্দান্ত হয় অভিজ্ঞ ক্রেইগ ব্রেথওয়েট ও জন ক্যাম্পবেলের মধ্যে। ৬৭ রান তোলেন তারা। কেউ যখন সফল হননি, তখন অনিয়মিত অফস্পিনে শাহাদাত হোসেন দিপু প্রথম আঘাত হানেন। ফিরিয়ে দেন ৭৩ বলে ৭ চার, ১ ছক্কায় ৪৪ করা ক্যাম্পবেলকে।

এরপরও ব্রেথওয়েট ও শাইন মোসলি দ্বিতীয় উইকেটে ৪৩ রান যোগ করেন। ফলে ভাল একটি সংগ্রহের ভিত পেয়ে যায় উইন্ডিজ। কিন্তু এরপরই শুরু হয় রিশাদের লেগস্পিনের জাদু। তার সঙ্গে ঝলসে ওঠেন ডানহাতি পেসার খালেদও। দু’জনের দ্বিমুখী আক্রমণে নিয়মিত বিরতিতে উইকেট হারায় ক্যারিবীয়রা। দলীয় ১৬৫ রানেই ৬ উইকেট হারিয়ে ফেলে তারা।

ব্রেথওয়েট একাই লড়াই চালিয়ে যান। সপ্তম উইকেটে তার সঙ্গে প্রতিরোধ গড়ে কাইল মেয়ার্স ৫৩ রান যোগ করেন। কিন্তু এরপর আক্রমণাত্মক মেয়ার্স ৩৯ বলে ৮ চারে ৪০ রান করে বোল্ড হয়ে যান রিশাদের ঘূর্ণিতে। এবার আর ধস ঠেকাতে পারেনি উইন্ডিজরা। ব্রেথওয়েটও ১৮৭ বলে ১০ চারে ৮৫ রান করার পর খালেদের পেসে এলবিডব্লিউ হয়ে যান।

শেষ পর্যন্ত উইন্ডিজের ইনিংস গুটিয়ে যায় ২৫৭ রানে। রিশাদ ২৩.১ ওভারে ৩ মেডেনসহ ৭৫ রান দিয়ে নেন ৫ উইকেট। এছাড়া খালেদ নেন ২১ ওভারে ৫ মেডেনে ৪৬ রান দিয়ে ৩ উইকেট। দিনশেষে বিসিবি একাদশের দুই ওপেনার সাইফ হাসান ও সাদমান ২৪ রান তুলে মাঠ ছেড়েছেন। সাইফ ১৫ ও সাদমান ৩ রানে অপরাজিত আছেন। বিসিবি একাদশ পিছিয়ে ২৩৩ রানে।

সংক্ষিপ্ত স্কোর॥ ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস- ২৫৭/১০; ৭৯.১ ওভার (ব্রেথওয়েট ৮৫, ক্যাম্পবেল ৪৪, মেয়ার্স ৪০, আলজারি ২৫, জশুয়া ২০; রিশাদ ৫/৭৫, খালেদ ৩/৪৬)।

বিসিবি একাদশ প্রথম ইনিংস- ২৪/০; ৮ ওভার (সাইফ ১৫*, সাদমান ৩*)।

* প্রথম দিন শেষে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580