সোমবার, ০১ মার্চ ২০২১, ১২:৫৩ পূর্বাহ্ন

শেষ মুহূর্তে চীনের ওপর আরও নিষেধাজ্ঞা চাপালো ট্রাম্প প্রশাসন

অনলাইন ডেক্স :
  • প্রকাশিত সময় : শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১
  • ২৮ পাঠক পড়েছে

বিদায় নেওয়ার আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন আরও একবার চীন এবং তাদের সবচেয়ে বড় প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। দক্ষিণ চীন সাগরে অসদাচরণের অভিযোগ এনে বৃহস্পতিবার রাতে এসব পদক্ষেপ নেওয়া হয়েছে। এছাড়া আরও নয়টি প্রতিষ্ঠানের ওপর আরোপ করা হয়েছে বিনিয়োগ নিষেধাজ্ঞা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

নতুন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সপ্তাহে শপথ নেওয়ার আগে ট্রাম্প প্রশাসনের সাম্প্রতিক এই পদক্ষেপের কারণে এশিয়ায় ওয়াশিংটনের কৌশলগত প্রতিদ্বন্দ্বি চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা বাড়বে। ট্রাম্প প্রশাসনের পদক্ষেপ নিয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্য করার অনুরোধে সাড়া দেয়নি বাইডেনের ট্রানজিশন টিম।

দক্ষিণ চীন সমুদ্র নিয়ে বেইজিংয়ের দাবি নিয়ে প্রতিদ্বন্দ্বিদের বিরুদ্ধে অসদাচরণ করায় রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির নির্বাহী, চীনা কমিউনিস্ট পার্টি এবং সামরিক কর্মকর্তা ছাড়াও তেল কোম্পানি সিএনওওসি ট্রাম্প প্রশাসনের নতুন নিষেধাজ্ঞার মুখে পড়ছে। এছাড়া চীনা সামরিক বাহিনীর সঙ্গে যোগাযোগ থাকার অভিযোগে নয়টি চীনা কোম্পানি পেন্টাগনের তালিকাভুক্ত হয়েছে। এসব কোম্পানির মধ্যে রয়েছে বিমান প্রস্তুতকারক কোমাক এবং ফোন প্রস্তুতকারক শাওমি কর্পোরেশন।

ট্রাম্প প্রশাসনের নতুন পদক্ষেপের জবাবে চীনা দূতাবাস বলেছে ওয়াশিংটন অর্থনৈতিক ও বাণিজ্যিক ইসুতে রাজনৈতিক ও মতাদর্শিক ট্যাগ দিচ্ছে আর নিজেদের বর্ণিত জাতীয় নিরাপত্তার অজুহাতে বিদেশি কোম্পানিগুলোর ওপর নিপীড়ন চালাতে রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580